বৃষ্টির প্রবণতার আভাস! আবার ‘হিট অ্যালার্ট’ কেন?

বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর নতুন করে আরো তিনদিনের জন্য ‘হিট অ্যালার্ট’ জারি করেছে। সংস্থাটি বলেছে আজ থেকে শুরু হওয়া এই তিনদিনেও জলীয়বাষ্পের আধিক্যের কারণে মানুষের মধ্যে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে।

আবহাওয়া বিভাগ এ নিয়ে দেশে পঞ্চম বারের মতো ‘হিট অ্যালার্ট’ জারি করলো এবং সবমিলিয়ে টানা আটাশ দিন ধরে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে দাবদাহ বয়ে যাচ্ছে। কয়েকটি এলাকায় তাপমাত্রার নতুন নতুন রেকর্ডও হয়েছে।

যদিও গরমের কারণে বেশ কয়েকদিন বন্ধ রাখার পর আজ রবিবার থেকে স্কুলগুলো খুলে দেয়া হয়েছে, তবে শিক্ষার্থীদের স্বাস্থ্য ঝুঁকি বিবেচনায় নিয়ে ক্লাস শুরুর আগের অ্যাসেম্বলি বাতিলসহ কিছু পদক্ষেপ নেয়া হয়েছে।

আবহাওয়াবিদ ডঃ আবুল কালাম মল্লিক বিবিসি বাংলাকে বলছেন আবহাওয়ার বিভিন্ন মডেল পর্যালোচনা ও পরিস্থিতি পর্যবেক্ষণ করে তাদের কাছে প্রতীয়মান হয়েছে যে দেশের ওপর চলমান দাবদাহ বা হিট ওয়েভ আরও বায়াত্তর ঘণ্টা বিলম্বিত হতে পারে।

বাংলাদেশের রাজধানী ঢাকাসহ অন্তত পঁয়তাল্লিশটির বেশি জেলার উপর দিয়ে গত প্রায় এক মাস ধরেই নানা মাত্রার এই তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। একইসাথে, দিনের গড় তাপমাত্রাও কয়েক ডিগ্রি বেড়ে গিয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। ফলে তীব্র গরম অনুভূত হওয়ায় সারা দেশেই গত কিছুদিন ধরে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।

তবে পূর্বাভাস অনুযায়ী শনিবার থেকেই সিলেটসহ কিছু এলাকায় বৃষ্টি হয়েছে। আবহাওয়া বিভাগের তথ্য অনুযায়ী মে মাসের শুরুতে দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশে সাধারণত কোনও স্থানের তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের বেশি হলে সেখানে সতর্কবার্তা জারি করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *