সকালে ঘুম থেকে উঠে খালি পেটে জল পান করেন? জানুন কি উপকার আছে এতে

Correct Way To Drink Water: প্রসঙ্গত, শরীর ঠিক রাখতে পর্যাপ্ত পরিমাণ জল খাওয়া যেমন ভীষণ প্রয়োজন তেমনই আবার অতিরিক্ত পরিমাণে জল পান করাও আবার ঠিক নয়। অতিরিক্ত জল খেলে শরীরে পটাসিয়ামের ভারসাম্য বেড়ে যায়।

সকালে ঘুম থেকে উঠেই ঘুম ঘুম চোখে দাঁত ব্রাশ করা (Tooth Brushing) সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি মৌলিক স্বাস্থ্যকর অভ্য়েসগুলির মধ্যে একটি। দিনে দু’বার , একবার ঘুম থেকে ওঠার পর এবং একবার ঘুমোতে যাওয়ার আগে ভালভাবে দাঁত ব্রাশ করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।  তবে অনেকেই প্রায়শই খালি পেটে  জল ( Drink Water) পান করতে পছন্দ করে।  কেউ-কেউ আবার খালি পেটে গরম জল খান। এই অভ্যেস স্বাস্থ্যকর (Healthy) না নয়? কী বলছেন বিশেষজ্ঞরা? আসুন জেনে নেওয়া যাক…

সকালে প্রথমে দাঁত ব্রাশ করার আগে কোনও খাবার  খাওয়া উচিত নয় বলেই মনে করেন অধিকাংশ চিকিত্‍সক (Doctor)। তবে, জল খাওয়া যেতেই পারে, বলেই বিশেষজ্ঞদের মত। দাঁত ব্রাশ করার আগে জলপান শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করতে, হজম ও হাইড্রেশনে সহায়তা করে। আসুন জেনে নেওয়া যাক এই অভ্যেসের ফলে আর কী উপকার হয় শরীরের।

  • খালি পেটে জল পান,  ইমিউন সিস্টেমের উপকার করে। বিশেষ করে যাঁদের ঠান্ডা লাগার প্রবণতা বেশি।
  •  দাঁত ব্রাশ না করে খালি পেটে জল পান স্বাস্থ্যকর ও উজ্জ্বল ত্বক পেতে সাহায্য করে।
  •  কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে।  হজমে সাহায্য করে। এবং মুখের ঘায়ের সমস্যায় ভোগেন যাঁরা, তাঁদের জন্য খালি পেটে জল পান করা খুবই উপকারি। শুধু তাই নয়,স্থূলতা মোকাবিলায় সাহায্যও করে এই অভ্যেস।
  •  উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের রোগীরাও প্রতিদিন সকালে জল পান করলে উপকার পাবেন।
  •  এই অভ্যাসের কারণে মুখের মধ্যে ব্যাকটেরিয়া জমতে বাধা দেয়। মুখের ভিতের নানান রকম সংক্রমণ ও প্রদাহের সমস্যা কমে।

প্রসঙ্গত, শরীর ঠিক রাখতে পর্যাপ্ত পরিমাণ জল খাওয়া যেমন ভীষণ প্রয়োজন তেমনই আবার অতিরিক্ত পরিমাণে জল পান করাও আবার ঠিক নয়। অতিরিক্ত জল খেলে শরীরে পটাসিয়ামের ভারসাম্য বেড়ে যায়। যার ফলে বাড়ে একাধিক রোগের সমস্যা।  বিশেষজ্ঞদের মতে, খেতে খেতে জল খাওয়া শরীরের জন্য ক্ষতিকারক একটি অভ্যেস।  বিশেষজ্ঞদের মতে, পর্যাপ্ত জল পান না করার ফলে ডিহাইড্রেশন হতে পারে।যা  শরীরের সামগ্রিক কার্যকারিতাকে প্রভাবিত করতে পারে। বার্ধক্যের সব লক্ষণ ধীরে ধীরে পরিস্ফুট হতে থাকে এর ফলে। সুস্থ থাকতে প্রতিদিন ১০ থেকে ১২ গ্লাস জল পান করা আবশ্যক।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *