ব্যাকগ্রাউন্ডে মাইক্রোফোন চালিয়ে সব কথা শুনছে WhatsApp! আড়ি পাতার ভয়ঙ্কর অভিযোগ ইলন মাস্কের

Elon Musk তাঁর ইঞ্জিনিয়ারের অভিযোগকে উদ্ধৃত করে বলছেন, “WhatsApp-কে এক্কেবারে বিশ্বাস করা যায় না।” হোয়াটসঅ্যাপের বিরুদ্ধে আড়ি পাতার অভিযোগে ওই টুইটার ইঞ্জিনিয়ারের টুইটটি ব্যাপক ভাবে ভাইরাল হয়েছে। কেন্দ্রের স্কিল ডেভেলপমেন্ট দফতরের প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর এই অভিযোগের ভিত্তিতে জানিয়েছেন, ভারত সরকার বিষয়টির তদন্ত করে দেখবে।

WhatsApp বা মার্ক জা়কারবার্গ কি আপনার কথা শুনতে পায়? প্রেমিকা, মা বা বন্ধু-র সঙ্গে হোয়াটসঅ্যাপে আপনার যা কথোপকথন হচ্ছে, তার সবই শুনতে পাচ্ছে ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি। অফিসিয়ালি উত্তরটা না। কিন্তু টুইটারের এক ইঞ্জিনিয়ার ভয়ঙ্কর অভিযোগ করে বসলেন। এমনকি সংস্থার প্রধান ইলন মাস্কও তাঁর ইঞ্জিনিয়ারের অভিযোগকে উদ্ধৃত করে বলছেন, “WhatsApp-কে এক্কেবারে বিশ্বাস করা যায় না।” হোয়াটসঅ্যাপের বিরুদ্ধে আড়ি পাতার অভিযোগে ওই টুইটার ইঞ্জিনিয়ারের টুইটটি ব্যাপক ভাবে ভাইরাল হয়েছে। হাজার-হাজার মানুষ সেই টুইট রিটুইট করেছেন, লাইক-কমেন্ট করেছেন সব কিছুই। কেন্দ্রের স্কিল ডেভেলপমেন্ট দফতরের প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর এই অভিযোগের ভিত্তিতে জানিয়েছেন, ভারত সরকার বিষয়টির তদন্ত করে দেখবে।

ফোয়াদ দাবিরি নামের ওই টুইটার ইঞ্জিনিয়ারের টুইটটি উদ্ধৃত করে রাজীব চন্দ্রশেখর লিখছেন, “মানুষের গোপনীয়তার এমনতর উল্লঙ্ঘন কখনই গ্রহণযোগ্য হতে পারে না। আমরা অবিলম্বে এর পরীক্ষা করব এবং নতুন ডিজিটাল পার্সোনাল ডেটা প্রোটেকশন বিল #DPDP প্রস্তুত হওয়ার পরেও গোপনীয়তার যে কোনও লঙ্ঘনের বিরুদ্ধে কাজ করব।”

দাবিরি নামের ওই ইঞ্জিনিয়ার তাঁর টুইটে দাবি করেছেন, তিনি যখন রাতে ঘুমান সেই সময় তাঁর Pixel ফোনের ব্যাকগ্রাউন্ডে মাইক্রোফোন ব্যবহার করে WhatsApp। তাঁর কথায়, “আমি যখন ঘুমাচ্ছিলাম, তখন হোয়াটসঅ্যাপ ব্যাকগ্রাউন্ডে মাইক্রোফোন ব্যবহার করছিল। সকাল 6টায় আমি যখন ঘুম থেকে উঠলাম, তখনও এই কাজটি চালিয়ে যাচ্ছিল মেসেজিং প্ল্যাটফর্মটি। কী হচ্ছেটা কী এসব?” তিনি উল্লেখ করেছেন, ঘটনাটি ঘটেছে তাঁর Pixel 7 Pro ফোনে।

এই টুইট ভাইরাল হতেই WhatsApp বিষয়টিকে আনুষ্ঠানিক ভাবে স্বীকার করে নিয়েছে। তবে তার জন্য অ্যান্ড্রয়েডকে সম্পূর্ণ ভাবে দায়ী করেছে তারা। বিশ্বের জনপ্রিয়তম ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি বলছে, সমস্যাটা হোয়াটসঅ্যাপের নয় Android-এর। সেই সঙ্গেই তারা আরও একবার জোর দিয়ে বলছে, হোয়াটসঅ্যাপের সমস্ত মেসেজ এবং কল এন্ড-টু-এন্ড এনক্রিপশন দ্বারা সুরক্ষিত। এর আগেই তারা এই এনক্রিপশনের অর্থ বোঝাতে গিয়ে দাবি করেছিল, কল থেকে মেসেজ হোয়াটসঅ্যাপের কোনও কিছুই কেউ দেখতে বা শুনতে পায় না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *